পাখি হয়ে আকাশেতে উড়তে ভালোলাগে,
ডানা মেলে মেঘের দেশে ঘুরতে ভালোলাগে।
ফুল হয়ে গাছে গাছে ফুটতে ভালোলাগে,
কোকিলের গানে মেতে উঠতে ভালোলাগে।।


নৌকা হয়ে নদীর বুকে চলতে ভালোলাগে,
আঁকাবাঁকা স্রোতের মাঝে দুলতে ভালোলাগে।
জোনাক হয়ে আলো জ্বেলে রাখতে ভালোলাগে,
ক্লান্ত চোখে স্বপ্ন হয়ে থাকতে ভালোলাগে।।


শ্রাবণ বেলায় বৃষ্টি হয়ে ঝড়তে ভালোলাগে,
রাত্রি কালোয় জ্যোছনা হয়ে পড়তে ভালোলাগে।
প্রজাপতির মতো পাখা মেলতে ভালোলাগে,
রংধনু সাত রঙে খেলতে ভালোলাগে।।


দূরের গাঁয়ে মেঠো পথে হাঁটতে ভালোলাগে,
মন মাতানো দুষ্টুমিতে জুটতে ভালোলাগে।
সবুজ মাঠের সোনালী ফসল দেখতে ভালোলাগে,
কবি হয়ে কাব্য আমার লিখতে ভালোলাগে।।